এয়োদশ অধ্যায়ঃ ক্ষেএ- ক্ষেএজ্ঞ-বিভাগযোগ | কৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতা

এয়োদশ অধ্যায়ঃ ক্ষেএ- ক্ষেএজ্ঞ-বিভাগযোগ | কৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতা


 ওঁ নমো ভগবতে বাসুদেবায় 

 এয়োদশ অধ্যায়ঃ ক্ষেএ- ক্ষেএজ্ঞ-বিভাগযোগ

#অর্জুন উবাচ
প্রকৃতিং পুরুষং চৈব ক্ষেএং ক্ষেএজ্ঞমেব চ।
এতদ্ বেদিতুমিচ্ছামি জ্ঞানং জ্ঞেয়ং চ কেশব।।১।।
অনুবাদঃ অর্জুন বলিলেন- হে কেশব! আমি প্রকৃতি, পুরুষ, ক্ষেএ, ক্ষেএজ্ঞ,জ্ঞান ও জ্ঞেয় - এই সমস্ত তত্ত্ব জানতে ইচ্ছা করি।
#শ্রীভগবান্ উবাচন ইদং শরীরং কৌন্তেয় ক্ষেএমিত্যভিধীয়তে।
এতদ্ যো বেত্তি তং প্রাহুঃ ক্ষেএজ্ঞ ইতি তদ্বিদঃ।।২।।
অনুবাদঃ পরমেশ্বর ভগবান বললেন- হে কৌন্তেয়! এই শরীর ক্ষেএ নামে অভিহিত এবং যিনি এই শরীরকে জানেন, তাঁকে ক্ষেএজ্ঞ বলা হয়।
#তাৎপর্যঃ অর্জুন প্রকৃতি, পুরুষ,ক্ষেএ, ক্ষেএজ্ঞ,জ্ঞান ও জ্ঞেয় বিষয় সম্বন্ধে জানতে আগ্রহী হয়েছিলেন। এই সম্বন্ধে তিনি যখন শ্রীকৃষ্ণকে জিঙ্গাসা করলেন,তখন শ্রীকৃষ্ণ তাঁকে বললেন যে,এই দেহ কে বলা হয় ক্ষেএ এবং এই ক্ষেএ সম্বন্ধে জ্ঞাত তাঁকে বলা হয় ক্ষেএজ্ঞ। এই দেহ হচ্ছে বদ্ধ জীবের কর্মক্ষেত্র। বদ্ধ জীব মাএই জড় জগতের বন্ধনে আবদ্ধ হয়ে জড়া প্রকৃতির উপরে আধিপত্য করার চেষ্টা করে। আর তাই,জড়া প্রকৃতির উপর আধিপত্য করার ক্ষমতা অনুসারে সে একটি কর্মক্ষেত্র প্রাপ্ত হয়। সেই কর্মক্ষেত্রটি হচ্ছে তার দেহ। এই দেহটি কি?
দেহটি ইন্দ্রিয়গুলি দিয়ে তৈরি। বদ্ধ জীব ইন্দ্রিয়সুখ ভোগ করতে চায় এবং তার ইন্দ্রিয়সুখ ভোগ করার ক্ষমতা অনুসারে সে একটি শরীর বা কর্মক্ষেত্র প্রাপ্ত হয়। তাই শরীরকে বলা হয় ক্ষেএ অথবা বদ্ধ জীবের কর্ম করার ক্ষেএ। এখন, যে ব্যক্তি তার দেহের প্রকৃত অবস্থা সম্বন্ধে জ্ঞাত তাকে বলা হয় ক্ষেএজ্ঞ। ক্ষেএ ও ক্ষেএজ্ঞ এবং দেহ ও দেহের জ্ঞাতা এদের পার্থক্য বুঝতে পারা খুব একটা কঠিন নয়। যে কেউই বিবেচনা করে দেখতে পারেন যে,শৈশব থেকে বার্ধক্য পর্যন্ত তার দেহ কত পরিবর্তন দেখা যায়,কিন্তু তবুও দেহের যে দেহী তাঁর কোন পরির্বতন হয় না। তিনি সব সময় একই থাকেন। এভাবেই ক্ষেএ ও ক্ষেত্রজ্ঞের পার্থক্য উপলব্ধি করা যায়। এভাবেই বদ্ধ জীব বুঝতে পারে যে,সে তার দেহ থেকে ভিন্ন। ভগবদ্ গীতার প্রথম দিকেই বর্ণনা করা হয়েছে, দেহিনোহস্মিন্ অর্থাৎ দেহের দেহী আছে এবং দেহ কৌমার থেকে যৌবনে এবং যৌবন থেকে বার্ধক্যে পরির্বতন হচ্ছে এবং যে ব্যক্তি এই দেহের মালিক তিনি জানেন যে,দেহের পরির্বতন হচ্ছে। দেহের এই মালিকই হচ্ছেন ক্ষেত্রজ্ঞ।
কখনও আমরা মনে করে থাকি যে," আমি সুখী", "আমি একটি পুরুষ," আমি একটি মহিলা," "আমি একটি কুকুর," আমি একটি বেড়াল,।" এগুলি হচ্ছে ক্ষেত্রজ্ঞের দেহগত উপাধি। কিন্তু ক্ষেত্রজ্ঞ দেহ থেকে ভিন্ন। যদিও আমরা অনেক জিনিস ব্যবহার করে থাকি, যেমন আমাদের কাপড় চোপড় আদি। আমরা একটু ভাবলেই বুঝতে পারি যে, এই সমস্ত ব্যবহৃত জিনিসগুলি থেকে আমরা স্বতন্ত্র। তেমনই , একটু চিন্তা করার ফলে আমরা বুঝতে পারি যে, আমাদের দেহ থেকে আমরা স্বতন্ত্র।দেহের মালিক আমি, তুমি অথবা যে কেউই হচ্ছি ক্ষেত্রজ্ঞ এবং দেহটিকে বলা হয় ক্ষেএ বা কর্মক্ষেত্র।

-------------------------------------------------------------------------------------------------
কৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতা
=========================================================

এই সাইটের সবস্ত কৃষ্ণ কথা সংগ্রহিত .................

ভুল ক্ষমা করবেন।শুধু মাত্র কৃষ্ণ ভক্তি ছড়িয়ে দেয়ার জন্য আমরা সংগ্রহ করে থাকি।
আমাদের কৃষ্ণ কথা সাইটে এসে কৃষ্ণ কথা  পড়ে  যদি কোনো রকম কিছু জানতে পারেন।
তাহলে আমাদের সপ্ন পূরণ হবে। 

আপনার অনুভূতি কমেন্টর মাধ্যমে আমাদের জানাবেন।

-------------------------------------------------------------------------------------------------
=========================================================
 শ্রীশ্রী গীতা মাহাত্ম্য 
#জনঃ সংসারদুঃখার্তো গীতাজ্ঞানং সমালভেৎ৷
পীত্বা গীতামৃতং লোকে লব্ধা ভক্তিং সুখী ভবেৎ ॥৭২॥
#অর্থ:-মরজগতে সংসার-দুঃখার্তজন গীতাজ্ঞান লাভ করে ও গীতামৃত পান করে ভগবদ্-ভক্তির আশ্রয় লাভ করে ও সুখী হয়৷
-----------------------------------------------------------------------
শ্রীমদ্ভগবদ্গীতা পাঠ অন্তে শ্রীকৃষ্ণের নিকট ক্ষমা প্রার্থনা-
-----------------------------------------------------------------------
ওঁ যদক্ষরং পরিভ্রষ্টং মাত্রাহীনঞ্চ যদ্‌ ভবেৎ ।
পূর্ণং ভবতু ত্বৎ সর্বং ত্বৎ প্রসাদাৎ জনার্দ্দন ।।
মন্ত্র হীনং ক্রিয়া হীনং ভক্তিহীনং জনার্দ্দন ।
যৎ পূজিতং ময়া দেব পরিপূর্ণং তদস্তুমে ।।

কৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতা
কৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতাকৃষ্ণ কথা । কৃষ্ণ নাম । গীতা

"হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে" "হরে"রাম"হরে"রাম"রাম"রাম"হরে"হরে"
"হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে" "হরে"রাম"হরে"রাম"রাম"রাম"হরে"হরে"
"হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে" "হরে"রাম"হরে"রাম"রাম"রাম"হরে"হরে"
"হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে" "হরে"রাম"হরে"রাম"রাম"রাম"হরে"হরে"
"হরে"কৃষ্ণ"হরে"কৃষ্ণ"কৃষ্ণ"কৃষ্ণ"হরে"হরে" "হরে"রাম"হরে"রাম"রাম"রাম"হরে"হরে"
Next Post Previous Post